এফসিসি অডিটের বাংলা চেক লিস্ট
এফসিসি অডিটের চেক লিস্ট

এফসিসিএ অডিটের ডকুমেন্টস লিস্ট দেখে নিন

আজকে আমরা এই পোস্টে ওয়ালমার্ট এফসিসিএ অডিটের জন্য গার্মেন্টস কারখানায় কি কি ডকুমেন্টস চেক লিস্ট প্রস্তুত করতে হয় (All Documents List of FCCA Audit ) তার সম্পর্কে বিস্তারিত জানার চেস্টা করবো ইনশাআল্লাহ।

মুখ্য পয়েন্টগুলি

ওয়ালমার্ট এফসিসিএ অডিট কি?

ইংরেজি এফ সি সি এ মানে হচ্ছে ফ্যাক্টরী কাপাবিলিটি এন্ড ক্যাপাসিটি অডিট / FCCA = Factory Capability & Capacity Assessment ( কারখানার যোগ্যতা ও সক্ষমতা মূল্যায়ন ) ।

এফসিসিএ অডিট কি?
এফসিসিএ অডিট পর্যবেক্ষণ

একটা কোম্পানি কাস্টমারের অর্ডার নেওয়ার পর সেটা কাস্টমারের সমস্থ শর্তাবলি মেনে কোম্পানিতে বানানোর যোগ্যতা এবং যোগ্যত্য অনুযায়ী উৎপাদন করার সক্ষমতা আছে কিনা সেটা যাচাই করার জন্য যে অডিট করা হয় সেটাই হচ্ছে এফ সি সি এ অডিট।

সাধারণত ওয়ালমার্ট / জর্জ বায়ার এর প্রস্তাব অনুযায়ী এই অডিট তৃতীয় পক্ষ কর্তৃক সম্পন্ন করা হয়ে থাকে।

এফসিসিএ অডিটের ডকুমেন্টস (FCCA Audit Documents)

ওয়ালমার্ট এফসিসিএ অডিটের সময় যে সমস্থ নথিপত্র / ডকুমেন্টস প্রস্তুত করতে হয় তার তালিকা নিচের টেবিলে দেওয়া হয়েছে।

তার আগে চলুন ওয়ালমার্ট এফসিসিএ অডিটের প্রতিটি ডকুমেন্টস এর চেক লিস্ট সম্পর্কে একটু করে জানার চেস্টা করি।

বাংলায় চেক লিস্ট টি এখানে নিচে শেয়ার করা হয়েছে।

বলে রাখা ভালো যে অডিট চলাকালিন সবগুলো ডকুমেন্ট দেখতে চাইবে না, তবে এই ডকুমেন্টসগুলি যেহেতু রিকোয়ারমেন্ট লিস্টে আছে তাই এইগুলো প্রস্তুত রাখতে হবে।

অডিটে শুধুমাত্র সেই ডকুমেন্টগুলিই দেখাবেন যেগুলো অডিটর অডিটের সময় চাইবেন। ডকুমেন্ট রেডি থাকলেও বাড়তি কিছু না দেখানোই ভালো।

ওয়াল-মার্ট ফ্যাক্টরী অডিট পূর্ব প্রশ্নাবলী (Wal-Mart Factory Pre-Audit-Audit Questionnaire):

ওয়ালমার্ট ফ্যাক্টরীতে অডিট করার আগেই এই ডকুমেন্টস সাবমিট করতে হয়। ফ্যাক্টরীর নিজস্ব ও সাপ্লাইয়ের কিছু সাধারণ তথ্য, ফ্যাক্টরীতে টপ ম্যানেজমেন্ট কে কে আছেন, তাদের সাথে যোগাযোগের প্রক্রিয়া, ম্যানপাওয়ার ক্যাপাসিটি যেমন কতজন কিউ.এ. , ওয়ার্কার আছেন তাদের তথ্য, উতপাদন ক্যাপাসিটি কত, ইত্যাদি তথাবলি সম্বলিত ডকুমেন্টস সাবমিট করতে হয়। এই ডকুমেন্টসের উপর ভিত্তি করেই এফসিসি অডিটের এর প্রাথমিক গুরুত্বপূর্ণ কার্যক্রম শুরু হয়।

 

(ফ্যাক্টরীর সংক্ষিপ্ত বিবরণ) Brief introduction of factory

ফ্যাক্টরীর সংক্ষিপ্ত বিবরণ বলতে ফ্যাক্টরীতে যা আছে তার সবকিছু সম্পর্কে কী পয়েন্ট গুলো তুলে ধরতে হবে।

এক কথায় একটা ডকুমেন্টের মাধ্যমে ফ্যাক্টরীর নিজস্ব বিজনেস প্রোফাইল তুলে ধরতে হবে। যার মধ্যে কোম্পানি, ম্যানেজমেন্ট, ম্যান পাওয়ার, ক্যাপাসিটি, ইকুপমেন্টস, কর্মঘন্টা, সেলারি , বায়ার লিস্ট, প্রোডাক্ট টাইপ ইত্যাদি তথ্যগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।

ব্যবসার লাইসেন্স (Business License)

ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য স্থানীয় সরকার কর্তৃক অনুমোদিত লাইসেন্স কপি রেডি রাখতে হবে।

অডিটের সময় এই কপি দেখতে চাইবে। ডকুমেন্টের রিনিও তারিখ অবশ্যই পর্যন্ত ঠিক থাকতে হবে এবং শুরু থেকে যতবার রিনিও করা হয়েছে সেই সব ডকুমেন্টসও সাথে থাকতে হবে। প্রয়োজ্য ক্ষেত্রে চাইলে দিতে হবে।

তবে সাধারণত শেষ ৩-৫ বছরের ডকুমেন্টস থাকলেই অডিট চালিয়ে নেওয়া যায়। ওয়ালমার্ট এফসিসিএ অডিটের চেক লিস্ট যাচাই করার জন্যে সর্বপ্রথম ব্যবসায়িক লাইসেন্স অডিটর চাইবে।

সংস্থার চার্ট (Organization chart)

সংস্থার চার্ট অবশ্যই প্রস্তত থাকতে হবে এবং সেখানে কোম্পানির মালিক পক্ষ / এমডি / ভিপি লেভেলের কোন একজন দ্বারা এপ্রুভ করা থাকতে হবে। কোম্পানিতে প্রতিষ্ঠিত প্রতিটি সেকশন সেখানে অন্তর্ভুক্ত করতে হবে।

প্লান্টের লে-আউট পরিকল্পনা (Plant layout plan)

প্লান্টের লে আউট অর্থাৎ ফ্যাক্টরীর কোন দিকে কয়টা দরজা আছে, কোন দিকে ওয়াশরুম, কোনদিকে লাইন, কোথায় ফায়ার ইকুপমেন্টস, কোন জায়গায় কোন অফিসের অবস্থান, কোন দিকে ওয়াটার, গ্যাস সাপ্লাই আছে ইত্যাদি ইত্যাদি জিনিসপত্রে বাস্তব চিত্র সম্বলিত প্লান্ট লে আউট ডকুমেন্টস রেডি রাখতে হবে। যদিও এটা প্রত্যেক সেকশনে লাগানো থাকে। ওয়ালমার্ট অডিটের জন্যে এই শর্তটা একটা অন্যতম ডকুমেন্টস চেক লিস্ট।

উৎপাদন প্রক্রিয়া প্রবাহ চিত্র

(ওয়াল-মার্ট অথবা সম প্রকৃতির পণ্যের জন্য) (Production process flow chart (focused on WM’s order or similar product)

উৎপাদন কারখানায় প্রোডাকশন ফ্লো বলতে কোন কোন প্রসেসের পর কোন প্রসেসে যাবে ইত্যাদি চার্ট আকারে ডকুমেন্টেশন প্রস্তুত রাখা। কোয়ালিটি প্রসেস ফ্লো চার্ট এখানে দেখাতে পারেন।

বিভিন্ন ব্যবস্থাপনা পদ্ধতির প্রত্যয়ন পত্র

IS90001/BRC/IS014001/ICTI/WRAP ইত্যাদি (Certificate of various management systems ISO9001 /BRC /ISO14001 /ICTI /WRAP etc

কোম্পানি যদি বিভিন্ন ধরনের সিস্টেম অডিট করে থাকে তবে তার নথিপত্রগুলো প্রস্তুত রাখতে হবে। যেমন আই.এস.ও. এপ্রুভাল হলে তার কপি অডিটের সময় রেডি রাখতে হবে।

ধারালো যন্ত্রপাতি নিয়ন্ত্রণ পদ্ধতি এবং ইহার বিবরণীসমূহ

(ব্লেড, কাঁচি)/ভাঙ্গা সূচ নিয়ন্ত্রন/ধাতব পদার্থ নির্ধারণকারী যন্ত্র) 

কারখানায় ব্যবহৃত বিভিন্ন শার্প টুলস এর জন্য প্রয়োজ়নীয় ডকুমেন্টস অডিটের সময় প্রস্তুত রাখতে হবে।

কারখানার অভ্যন্তরে ব্যবহৃত বিভিন্ন শার্প টুলস নিয়ন্ত্রণের সিস্টেম, নিডেলগুলো নিয়ন্ত্রনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস, এবং এই সমস্থ ধাতব জাতীয় জিনিসপত্র কিভাবে নষ্ট করা হয় ইত্যাদি সম্পর্কীত সকল ডকুমেন্টস অডিটের সময় প্রস্তুত রাখতে হবে।

https://www.garmentsshiksha.com/product-safety/

যন্ত্রপাতি ক্যালিব্রেশন পদ্ধতি এবং বিবরণীসমূহ 

কোম্পানিতে যত ধরনের ইকুপমেন্টস আছে তার সবগুলোর একটা তালিকা প্রস্তুত করে রাখতে হবে এবং সব ইকুপমেন্ট চলমান ক্যালিব্রেশন করা থাকতে হবে।

ক্যালিব্রেশন সাধারণত এক্রিডেটেড বা ভেরিফাই করা প্রতিষ্ঠান থেকে ইকুপমেন্ট ক্যালিব্রেশন করা থাকতে হবে।

মেশিন, যন্ত্রপাতি, যন্ত্রাংশ এবং দ্রব্যাদির তালিকা 

কোম্পানিতে কতগুলো মেশিন আছে সেগুলোর তালিকা, যত ধরনের যন্ত্রপাতি বা মেশিনারিজ পার্টস আছে বা ব্যবহৃত হয় এবং অন্যান্য যত ধরনের জিনিসপত্র ব্যবহৃত হয় তার লিস্ট, সংখ্যা, ব্রান্ড ইত্যাদি সহ প্রস্তুত রাখতে হবে।

মেশিন/যন্ত্রপাতির মেরামত ও রক্ষনাবেক্ষণের বিবরণীপত্র সংরক্ষণ 

কিভাবে কারখানায় ব্যবহৃত বিভিন্ন মেশিন এবং জিনিসপত্র নষ্ট হয় গেলে সারানো হয় কিংবা একটা নির্দিষ্ট সময় পর পর কিভাবে অটোমেটিকেলি সার্ভিসিং করা হয় তার রেকর্ড সংরক্ষণ থাকবে এবং অডিটের সময় দেখাতে হবে।

মান নিয়ন্ত্রণ ম্যানুয়াল (গুণাগুন উদ্দেশ্য, গুণাগুন নীতি)/ পদ্ধতি 

কোম্পানির অভ্যন্তরীন কোয়ালিটি ম্যানুয়াল, কোম্পানির কোয়ালিটি পলিসি, কোয়ালিটি অবজেক্টিভস সংক্রান্ত ডকুমেন্টসগুলো এপ্রুভ সাইন করা কপি অডিটের সময় দেখানোর জন্য প্রস্তত রাখতে হবে।

ক্রেতার অভিযোগ পদ্ধতি এবং বিবরণীপত্র 

কারখানায় যদি কখনো কোন প্রোডাক্টের বিপরীতে কাস্টমারের অভিযোগ আসে তাহলে কিভাবে সেই অভিযোগ সংশোধন করা হয় তার সম্পূর্ণ পদ্ধতি এবং আর যদি এমন ডকুমেন্টস না থাকে তবে একটা নমুনা কাস্টমার এর অভিযোগের উপর ভিত্তি করে সেটা সংশোধনের জন্য কি কি স্টেপ নেওয়া হচ্ছে সেগুলোর নমুনা ডকুমেন্টস সংরক্ষণ করতে হবে।

সাধারণত অধিকাংশ কোম্পানি অডিটের সময় এটা বলে যে তাদের কাস্টমারদের কোন অভিযোগ নেই। সেক্ষেত্রে একটা নমুনা ডকুমেন্ট প্রস্তুত করে রাখতে হবে। এর উদ্দেশ্য হচ্ছে, যদি কখনো কোন অভিযোগ আসে তবে এই ভাবে সেগুলোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রয়োজ্য ক্ষেত্রে পদ্ধতি ও বিবরণীসহ পণ্য পুনরাহবান পদ্ধতি।

যদি কখনো কোন প্রোডাক্ট প্রস্তত করার পর শিপমেন্ট হয়ে গেলে দেখা যায় যে প্রোডাক্টগুলো কাস্টমারের জন্য নিরাপদ নয়, কিংবা যে রিকোয়ারমেন্টগুলো থাকার কথা ছিল সেগুলোর যথাযথ পূরণ হয় নি তাহলে সেই প্রোডাক্ট কিভাবে আবারো ফিরিয়ে দেওয়া হবে তার পদ্ধতি এবং ডকুমেন্টসগুলো অডিটের সময় প্রস্তুত রাখতে হবে।

অডিটের সময় এক কথা বলতে হবে যে এই ধরণের ঘটনা কখনো হয় নি । তবে যদি কখনো হয় তবে তার পদ্ধতি, এবং প্রয়োজ্য ক্ষেত্রে নমুনা রেকর্ড রেডি করা যেতে পারে।

মান নিয়ন্ত্রণ সভার বিবরণীপত্র

(উৎপাদন বিভাগ এবং মান নিয়ন্ত্রণ বিভাগের মধ্যে গুণাগুন বিষয়টি সমাধান করার উপর প্রধানত আলোকপাত করে)।

ওয়ালমার্ট এফসিসিএ অডিটের চেক লিস্ট যাচাই করার জন্যে কোম্পানির অভ্যন্তরীন বিভিন্ন কোয়ালিটি মিটিং এর রেকর্ডস বা ডকুমেন্টস দেখাতে হবে অডিটের সময়।

বিশেষত কোয়ালিটির বিভিন্ন ইস্যু কিভাবে সমাধান করা হয় প্রোডাকশন টিম এবং কোয়ায়লিটি টিমের সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমে এমন ধরনের ডকুমেন্টস।

এইটা হইতে পারে সাপ্তাহিক কোয়ালিটি মিটিং রেকর্ডস যেখানে কোয়ালিটির বিভিন্ন রিজেকশনের উপর ভিত্তি করে কোম্পানির কোয়ালিটি টিম এবং প্রোডাকশন টিম সহ অন্যান্যরা উপস্থিত ছিল এমন ডকুমেন্টস।

মান নিয়ন্ত্রণ বিভাগের সদস্যদের ভূমিকা এবং দায়-দায়িত্ব (Role and Responsibility of QC personnel):

কোম্পানিতে কর্মরত বিভিন্ন দায়িত্বশীল কোয়ালিটি ব্যক্তিবর্গের দায় দায়িত্ব কি কি সেগুলোর একটা ডকুমেন্টস চেক লিস্ট অথবা জেডি / Job Description নথিপত্রগুলো অডিটের সময় দেখানোর জন্য প্রস্তত রাখতে হবে।

বিপদ ও ঝুঁকি বিশ্লেষণ এবং ফিজিক্যাল/ক্যামিক্যাল/মাইক্রোবায়োলজি থেকে ঝুঁকি সনাক্ত করণ 

বিভিন্ন মেশিনারিজ, ক্যামিক্যাল কিংবা মাইক্রোবায়োলজিক্যাল কোন প্রোডাক্ট থাকলে সেগুলো ঝুকি কি কি আছে এবং ঝুকি গুলো কিভাবে বিশ্লেষণ করে।

সেগুলো দ্বারা যাতে ক্ষতি না হয় তা নিয়ন্ত্রণ করা হচ্ছে তার ডকুমেন্টস এবং প্রয়োজ়নীয় ছবি প্রস্ত্ত রাখতে হবে।

ফিজিক্যাল/ক্যামিক্যাল/মাইক্রোবায়োলজি দুষণের ঝুঁকি নিয়ন্ত্রণ সংক্রান্ত পদ্ধতি ও বিবরণসমূহ

কোম্পানির রিক্স কন্ট্রোল পলিসির ডকুমেন্টস গুলো যেগুলো দ্বারা পণ্যের কিংবা মানুষের ক্ষতি হতে পারে সেই ধরনের ডকুমেন্টসগুলো ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস এর চেক লিস্ট যাচাই করার জন্যে আলাদা করে ভালো ভাবে দেখে  প্রস্তত রাখতে হবে।

আগত দ্রব্যাদির উপর মান নিয়ন্ত্রণ পদ্ধতি

ইনকামিং ম্যাটেরিয়ালস বলতে কোম্পানিতে যত ধরনের ট্রিমস এক্সেসরিজ এবং ফেব্রিক আসে তার কোয়ালিটি কিভাবে নিশ্চিত করা হচ্ছে তার পদ্ধতি এবং ডকুমেন্টস সংরক্ষণ করতে হবে।

পরিদর্শন মানদন্ড (যেমন: নমুনা পরিকল্পনা/গ্রহণযোগ্য মাত্রা (একিউএল)/ত্রুটির শ্রেণীবিন্যাস)

কোম্পানিতে বিভিন্ন স্যাম্পলিং পদ্ধতি যেমন স্যাম্পলিং প্লান / একিউএল / ডিফেক্টিভ ক্লাসিফিকেশন (শ্রেণীবিন্যাস) ইত্যাদির ডকুমেন্টস কপি গুলো এবং সেগুলো যে কারখানায় ব্যবহৃত হচ্ছে এর একটা করে নমুনা কপি অডিটের সময় দেখানোর জন্য ফাইলে রেডি রাখতে হবে।

যদিও অডিটর অডিটের সময় ফিজিক্যালি ইন্সপেকশন জায়গাগুলিতে গিয়ে চেক করবেন।

আগত দ্রব্যাদির পরিদর্শণ/পরীক্ষণ প্রতিবেদন যাহার অন্তর্ভুক্ত বাতিল দ্রব্য এবং প্রযোজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদানের বিবরণী।

ইনকামিং প্রোডাক্ট বা ফ্যাক্টরীতে যে সব ম্যাটেরিয়ালসগুলি আনা হয় তার থার্ট পার্টি টেস্ট রিপোর্টগুলো রাখতে হবে।

টেস্ট রিপোর্ট যদি পাস কিংবা ফেইল যাই হোক না কেন রিপোর্ট সংরক্ষণ করতে হবে।

প্রযোজ্য ক্ষেত্রে আগত দ্রব্যাদির একত্রিকরণ প্রত্যয়নপত্র অথবা পরীক্ষণ প্রতিবেদন। 

এই পয়েন্টিও আগেরটার মতই । টেস্ট রিপোর্টগুলি থাকলেই এই পয়েন্টগুলি কভার হয়ে যাবে।

দ্রব্যাদি আবর্তণ নিয়ন্ত্রণ সংক্রান্ত— পদ্ধতি/নিয়ম এবং ওয়ারহাউজে দ্রব্যাদির তালিকা ব্যবস্থাপনার রেকর্ড। (যেমন ফিফো)

বিভিন্ন ম্যাটেরিয়ালসগুলি যেগুলো আগে আসবে সেগুলিকে আগে ফ্লোরে সাপ্লাই দিতে হবে এই ভিত্তিতে ডকুমেন্টস এবং পদ্ধতি আছে কিনা দেখতে হবে।

ইংরেজিতে ফিফো মানে হচ্ছে ফাস্ট ইন ফাস্ট আউটপুট । (FIFI = First In first Output) আগের জিনিস আগে দিতে হবে।

এখানে ফিফো পলিসি ওয়ারহাউসে / স্টোরে পোস্টিং থাকবে এবং এই সংক্রান্ত ট্রেনিং থাকবে এবং লোকজনকে এই বিষয়ে জানতে হবে।

রোলের গায়ে ফিফো স্টিকার থাকবে ইত্যাদি বিষয়গুলি নিশ্চিত করতে হবে।

সরবরাহকারী যাচাই / নিয়োগ পদ্ধতি (এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে প্রাথমিক যাচাই এবং নিয়মিত মান যাচাই)

ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস এর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে কোম্পানিতে যতগুলো সাপ্লায়ার আছে তার লিস্ট এবং কিভাবে এই সাপ্লাইয়ের দের এসেসমেন্ট করা হচ্ছে তার পদ্ধতি এবং এসেসমেন্টকৃত ডকুমেন্টস কর্তৃপক্ষ কর্তৃক এপ্রুভ নিয়ে ডকুমেন্টস রাখতে হবে।

ট্রিমস এবং এক্সেসরিজ কোম্পানির এবং ফেব্রিক কোম্পানির সাপ্লাইয়ার ইভুলেশন এবং এসেসমেন্ট রাখতে হবে।

আগত পণ্যের জন্য চলমান কার্য সম্পাদন প্রক্রিয়া পর্যবেক্ষন ।(On-going performance monitoring for incoming goods)

লোকাল এবং ফরেইন কাস্টমারের ডকুমেন্ট এবং ট্রিমস এবং ফেব্রিক ফ্যাক্টরির ডকুমেন্টস আগে থেকেই প্রস্তুত থাকা ভালো।

প্রযোজ্য ক্ষেত্রে পণ্যের ডিজাইন পদ্ধতি এবং বিবরণীপত্র।( Procedure and records of product design when applicable):

সাধারণত কারখানায় কাস্টমারের ডিজাইনের বা স্যাম্পলের উপর ভিত্তি করে কাজ করা হয় কিন্তু যদি কারখানা নিজেই স্যাম্পল বানায় এবং সেটা কাস্টমারকে অফার করে এই ধরনের ক্ষেত্রে কি ধরনের পদ্ধতি কোম্পানি ব্যবহার করে সেই ডকুমেন্টস রাখতে হবে। ডামিও এর অন্তর্গত।

পরীক্ষামূলক পরিচালনা নীতি এবং বিবরণী, এবং যখন প্রযোজ্য তখন সে মোতাবেক সংশোধন কার্যক্রম গ্রহণ।

পাইলট রানের ডকুমেন্টগুলো অডিটের দিন সাবমিট  করার জন্য রেডি রাখতে হবে। এবং সম্ভাব্য সমস্যার সমাধানের পদক্ষেপগুলিও প্রস্তুত রাখতে হবে।

উৎপাদন পূর্ব সভার পদ্ধতি/ বিবরণ।( Procedure/records of pre-production meeting)

প্রি-প্রোডাকশন মিটিং পদ্ধতি, মিটিং করা হয়েছে এমন ডকুমেন্টস সাবমিট করার জন্য প্রস্তুত রাখতে হবে।

খেয়াল রাখতে হবে যেন পি পি মিটিং রিপোর্টের প্রত্যেকটি পয়েন্ট , স্বাক্ষর ভালভাবে পূরণ করা হয়।

পিপি মিটিং এর পয়েন্টগুলির মধ্যে যেগুলো প্রয়োজ্য নয় সেগুলো Not Applicable দিতে হবে। কিন্তু সব পয়েন্টগুলো অবশ্যই পূরণ করতে হবে।

প্রস্তুত করণ ও প্যাকিং করার জন্য কর্ম নির্দেশনা/উল্লেখিত বিষয়/ অনুমোদন এবং একই রকম নমুনা

বিভিন্ন স্যাম্পল বানানোর জন্য অনুমোদন এবং কিভাবে সেই গুলি কর্ম সম্পাদন করতে হবে সেগুলোর নির্দেশনা থাকতে হবে।

কোম্পানিতে এসওপি থাকলে আগে থেকেই এইগুলো প্রস্তুত করা আছে।

পদ্ধতি / নীতি /আইপিকিউসির বিবরণ (প্রথম নমুনা পরিদর্শন, লাইনে পরিদর্শন, ভ্রাম্যমান পরিদর্শন, এলোমেলো পরিদর্শন, সম্পূর্ণ পরিদর্শন ইত্যাদি)।

বিভিন্ন ধরনের ইন্সপেকশনের রিপোর্টগুলো থেকে প্রত্যেকটি ডকুমেন্টের একটা করে করা রিপোর্ট ফাইলে রাখতে হবে।

যাতে ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস চাওয়া মাত্র দেওয়া সম্ভব হয়।

ত্রুটি নিয়ন্ত্রণ পদ্ধতি এবং চলমান পণ্যের উপর বিবরণসমূহ (Non-conformity control procedures and records on WIP products):

ডব্লিউ আই পি বা ওয়ার্ক ইন প্রগ্রেস বা সহজ ভাষায় কোথাও ঠিকমত উতপাদন না হওয়ার কারণে কোন প্রসেসে গার্মেন্টস বা কাট প্যানেল জমা হয়ে গেলে তার রিপোর্ট, পদ্ধতি এবং কিভাবে সেগুলোর সমাধান করা হচ্ছে তার তথ্য থাকতে হবে।

সংশোধন /প্রতিরোধী কার্যক্রম গ্রহণ যদি চলমান পণ্যের ত্রুটি সনাক্ত করা হয়। (Corrective/preventative actions in case of bath non-conformity identified for WIP products)

এটাও অনেকটা আগের মতই। WIP Product এর রিপোর্টটা থাকলেই হবে।

নিজস্ব পরীক্ষণের তালিকা/পরীক্ষণ ম্যানুয়াল (নির্দেশনা)/পরীক্ষণ বিবরণসমূহ।

(List of in-house testing/testing manual (instructions)/testing records)

যদি নিজস্ব টেস্টিং সিস্টেম থাকে তবে কিভাবে নিজস্ব ল্যাবে বিভিন্ন ম্যাটেরিয়ালস টেস্টিং করা হচ্ছে তার এসওপি এবং রেকর্ডগুলো রাখতে হবে।

পরীক্ষণ দ্রব্যাদির অভ্যন্তরীন /বাহ্যিক ক্যালিব্রেশন বিবরণ/ প্রতিবেদন (Internal/external calibration records/reports of testing equipment)

কারখানায় যে সব জিনিসপত্র দ্বারা বিভিন্ন ম্যাটেরিয়ালস টেস্টিং করা হয় সেগুলোর নিয়মিত কারখানা থেকে ক্যালিব্রেশন অর্থাৎ ইকুপমেন্টগুলো ঠিকমত কাজ করছে কিনা  যাচাই করন রিপোর্ট এবং কোম্পানির বাহিরাগত থার্ট পার্টি থেকে ক্যালিব্রেশন রেকর্ডগুলো প্রস্তুত রাখতে হবে।

পরীক্ষণ দ্রব্যাদির অভ্যন্তরীন /বাহ্যিক ক্যালিব্রেশন বিবরণ/ প্রতিবেদন (Training records of testing technician)

প্রোডাক্টের বিভিন্ন ম্যাটেরিয়ালস যারা টেস্টিং করে তাদের ট্রেনিং রেকর্ড থাকতে হবে।

টেকনিশিয়ানরা টেস্টিং করার জন্য উপযুক্ত কিনা বা তাদের সেই বিষয়ে দক্ষতা প্রদানের জন্য ট্রেনিং এবং এসেসমেন্টসহ রিপোর্ট থাকতে হবে।

চুড়ান্ত পণ্যের পরিদর্শন পদ্ধতি (Inspection procedure for final products)

কারখানায় কিভাবে ফাইনাল ইন্সপেকশন করা হয় এবং কোন পদ্ধতিতে এটা করা হয় তার রিপোর্ট থাকতে হবে।

চুড়ান্ত পণ্যের উপর পরিদর্শন মান / পরিদর্শন লেভেল / নমুনা পরিকল্পনা 

ইন্সপেকশনের জন্য কোন স্টান্ডার্ড ফলো করা হয় তার বিস্তারিত ডকুমেন্টসসহ প্রস্তুত রাখতে হবে।

চুড়ান্ত পণ্যের ত্রুটি নিয়ন্ত্রণ পদ্ধতি এবং বিবরণীপত্র  

গার্মেন্টস বানানোর পর কোন সমস্যা পাওয়া যায় তবে কিভাবে পরবর্তী প্রসেসগুলো সম্পাদন করা হয় সেগুলোর ডকুমেন্ট দেখাতে হবে।

এখানে একটি কথা বলে রাখা ভাল, কিছু ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস চেক লিস্ট কয়েকটি পয়েন্ট কভার করতে পারে।

এই রকম ক্ষেত্রে পয়েন্টগুলোর নাম্বার ডকুমেন্টের উপর লিখে দিলেই হবে।

পণ্য খালাস করার পদ্ধতি (Procedure of shipment release)

গার্মেন্টস শিপমেন্ট করার পদ্ধতি কি সেই ডকুমেন্টস সাবমিট করতে হবে।

সনাক্তকরণ এবং অন্বেষণ পদ্ধতি (প্রয়োজ্য ক্ষেত্রে ব্যাচ কোড / তারিখ কোড ইত্যাদি )  

কোন একটি স্টাইলের বর্তমান অবস্থান কেমন এবং কোথায় কতটুকু আছে, কোন লাইনে আছে ইত্যাদি তথ্যাবলি সম্বলিত ডকুমেন্টস রেডি করতে হবে।

প্রয়োজ়নে প্রোডাক্টের গায়ে ট্রেসেবিলিটি ব্যাচ কোড দিতে হবে যাতে করে খুব সহজেই সনাক্ত করা যায়।

যদি এমনটা করা হয় তাহলে তার ব্যাচ কোডের নাম্বার সহ ডকুমেন্টস সাবমিট করার জন্য রেডি করতে হবে।

কর্মী / মান নিয়ন্ত্রণ বিভাগের সদস্য / টেকনিশিয়ান / ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ পদ্ধতি এবং বিবরণীপত্র

কারখানার অভ্যন্তরীন প্রত্যেকজন কর্মীর ট্রেনিং নিশ্চিত করণের জন্য তাদের ট্রেনিং ডকুমেন্টস সাবমিট করতে হবে।

এখানে বলে রাখা ভাল যে শুধুমাত্র কোয়ালিটি বা প্রোডাকশনের ট্রেনিং করবে এবং রেকর্ড থাকবে ব্যাপারটা শুধু এমন নয়।

বরং প্রত্যেক সেকশনে প্রত্যেকটি কর্মীর ট্রেনিং রেকর্ড থাকতে হবে। সেই সাথে ট্রেইং পরবর্তী এসেসমেন্টও সাবমিট করতে হবে।

একটা সামারী শিট রেডি থাকবে যেখানে ট্রেনিং প্লান এবং প্লান অনুযায়ী এসিভমেন্ট, কত % ট্রেনিং হয়েছে সেই ডকুমেন্টস চেক লিস্ট।

দক্ষ কর্মী নিয়োগের পূর্ব পরীক্ষা ( Pre-hire test for skilled personnel)

কর্মী নিযোগের পূর্বে তাদের স্কিল যাচাই বাছাই করার জন্য কি ধরনের টেস্ট করা হয় তার ডকুমেন্টেস থাকতে হবে।

অন্যান্যঃ

এছাড়াও যদি অডিট চলাকালীন সময়ে কোন প্রয়োজনে কোন ডকুমেন্ট প্রয়োজ়ন পড়ে তাহলে কারখানাকে অবশ্যই তাতক্ষনাত সেই ডকুমেন্টস সবরাহ করতে হবে।

ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস চেক লিস্ট:

নং (No) সাধারণ আইটেমগুলি (General Items ) হ্যাঁ (Y) না (N) প্রয়োজ্য নয় (N/A)
1.0 ওয়াল-মার্ট ফ্যাক্টরী অডিট পূর্ব প্রশ্নাবলী
( Wal-Mart Factory Pre-Audit-Audit Questionnaire)
1.1 (ফ্যাক্টরীর সংক্ষিপ্ত বিবরণ) Brief introduction of factory
1.2 ব্যবসার লাইসেন্স (Business License)
1.3 সংস্থার চার্ট (Organization chart)
1.4 প্লান্টের লে-আউট পরিকল্পনা (Plant layout plan)
1.5  উৎপাদন প্রক্রিয়া প্রবাহ চিত্র (ওয়াল-মার্ট অথবা সম প্রকৃতির পণ্যের জন্য) (Production process flow chart(focused on WM’s order or similar product)
1.6 বিভিন্ন ব্যবস্থাপনা পদ্ধতির প্রত্যয়ন পত্র IS90001/BRC/IS014001/ICTI/WRAP ইত্যাদি (Certificate of various management systems ISO9001 /BRC /ISO14001 /ICTI /WRAP etc
1.7 ধারালো যন্ত্রপাতি নিয়ন্ত্রণ পদ্ধতি এবং ইহার বিবরণীসমূহ (ব্লেড, কাঁচি)/ভাঙ্গা সূচ নিয়ন্ত্রন/ধাতব পদার্থ নির্ধারণকারী যন্ত্র) (Procedure and records of sharp tools control(blades, scissors)/broken needle control/metal detection)
1.8 যন্ত্রপাতি ক্যালিব্রেশন পদ্ধতি এবং বিবরণীসমূহ (Procedure and records of equipment calibration)
1.9 মেশিন, যন্ত্রপাতি, যন্ত্রাংশ এবং দ্রব্যাদির তালিকা (List of machines, tools, spare parts and equipment).
1.10 মেশিন/যন্ত্রপাতির মেরামত ও রক্ষনাবেক্ষণের বিবরণীপত্র সংরক্ষণ (Maintenance and repairing records for machine/equipment.)
2.1 মান নিয়ন্ত্রণ ম্যানুয়াল (গুণাগুন উদ্দেশ্য, গুণাগুন নীতি)/ পদ্ধতি (Quality manual(quality objective, quality policy)/procedures)
2.2 ক্রেতার অভিযোগ পদ্ধতি এবং বিবরণীপত্র (Procedure and records of customer complaint)
2.3 প্রয়োজ্য ক্ষেত্রে পদ্ধতি ও বিবরণীসহ পণ্য পুনরাহবান পদ্ধতি।(Product recall procedure including procedure and records when applicable)
2.4 মান নিয়ন্ত্রণ সভার বিবরণীপত্র (উৎপাদন বিভাগ এবং মান নিয়ন্ত্রণ বিভাগের মধ্যে গুণাগুন বিষয়টি সমাধান করার উপর প্রধানত আলোকপাত করে)। (Quality meeting records(mainly focused on the meeting for solving the quality issues between production dept and quality control dept))
2.5 মান নিয়ন্ত্রণ বিভাগের সদস্যদের ভূমিকা এবং দায়-দায়িত্ব (Role and Responsibility of QC personnel)
2.6 বিপদ ও ঝুঁকি বিশ্লেষণ এবং ফিজিক্যাল/ক্যামিক্যাল/মাইক্রোবায়োলজি থেকে ঝুঁকি সনাক্ত করণ (Hazard Analysis and Risk assessment to identify hazards from physicals/chemicals/microbiology)
2.7 ফিজিক্যাল/ক্যামিক্যাল/মাইক্রোবায়োলজি দুষণের ঝুঁকি নিয়ন্ত্রণ সংক্রান্ত পদ্ধতি ও বিবরণসমূহ (যা পণ্য ও ব্যাক্তির জন্য ক্ষতির কারণ হতে পারে) (Procedures and records about control risk of physical/chemical/microbiological contamination (which may damage the product and personnel))
3.1 আগত দ্রব্যাদির উপর মান নিয়ন্ত্রণ পদ্ধতি। (Procedure of quality control on incoming materials)
3.2 পরিদর্শন মানদন্ড (যেমন: নমুনা পরিকল্পনা/গ্রহণযোগ্য মাত্রা (একিউএল)/ত্রুটির শ্রেণীবিন্যাস)।  (Inspection criteria (e.g. sampling plan/AQL/defective classification))
3.3 আগত দ্রব্যাদির পরিদর্শণ/পরীক্ষণ প্রতিবেদন যাহার অন্তর্ভুক্ত বাতিল দ্রব্য এবং প্রযোজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদানের বিবরণী।(Inspection/test reports of incoming materials including rejected items and concession when applicable)
3.4 প্রযোজ্য ক্ষেত্রে আগত দ্রব্যাদির একত্রিকরণ প্রত্যয়নপত্র অথবা পরীক্ষণ প্রতিবেদন। (Certificate of compliance or test report of incoming materials when applicable)
3.5 দ্রব্যাদি আবর্তণ নিয়ন্ত্রণ সংক্রান্ত— পদ্ধতি/নিয়ম এবং ওয়ারহাউজে দ্রব্যাদির তালিকা ব্যবস্থাপনার রেকর্ড। (যেমন ফিফো) (Procedure/rules of materials rotation control and inventory management warehouse (e.g. FIFO))
3.6 সরবরাহকারী যাচাই / নিয়োগ পদ্ধতি (এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে প্রাথমিক যাচাই এবং নিয়মিত মান যাচাই)।( Supplier Assessment System (including initial evaluation and regular assessment))
3.7 আগত পণ্যের জন্য চলমান কার্য সম্পাদন প্রক্রিয়া পর্যবেক্ষন ।(On-going performance monitoring for incoming goods)
4.1 প্রযোজ্য ক্ষেত্রে পণ্যের ডিজাইন পদ্ধতি এবং বিবরণীপত্র।( Procedure and records of product design when applicable)
4.2 পরীক্ষামূলক পরিচালনা নীতি এবং বিবরণী, এবং যখন প্রযোজ্য তখন সে মোতাবেক সংশোধন কার্যক্রম গ্রহণ।(Pilot-run policy and records, and the corresponding corrective actions when applicable))
4.3 উৎপাদন পূর্ব সভার পদ্ধতি/ বিবরণ।( Procedure/records of pre-production meeting)
4.4 প্রস্তুত করণ ও প্যাকিং করার জন্য কর্ম নির্দেশনা/উল্লেখিত বিষয়/ অনুমোদন এবং একই রকম নমুনা (Working instruction/specification/approval and reference sample for manufacturing and packing)
4.5 পদ্ধতি / নীতি /আইপিকিউসির বিবরণ (প্রথম নমুনা পরিদর্শন, লাইনে পরিদর্শন, ভ্রাম্যমান পরিদর্শন, এলোমেলো পরিদর্শন, সম্পূর্ণ পরিদর্শন ইত্যাদি)।( Procedure/criteria/records of IPQC (First piece inspection, on-line inspection, patrol inspection, random inspection, full inspection etc.)
4.6 ত্রুটি নিয়ন্ত্রণ পদ্ধতি এবং চলমান পণ্যের উপর বিবরণসমূহ (Non-conformity control procedures and records on WIP products)
4.7 সংশোধন /প্রতিরোধী কার্যক্রম গ্রহণ যদি চলমান পণ্যের ত্রুটি সনাক্ত করা হয়। (Corrective/preventative actions in case of bath non-conformity identified for WIP products)
5.1 নিজস্ব পরীক্ষণের তালিকা/পরীক্ষণ ম্যানুয়াল (নির্দেশনা)/পরীক্ষণ বিবরণসমূহ। (List of in-house testing/testing manual(instructions)/testing records)
5.2 পরীক্ষণ দ্রব্যাদির অভ্যন্তরীন /বাহ্যিক ক্যালিব্রেশন বিবরণ/ প্রতিবেদন (Internal/external calibration records/reports of testing equipment)
5.3 পরীক্ষণ দ্রব্যাদির অভ্যন্তরীন /বাহ্যিক ক্যালিব্রেশন বিবরণ/ প্রতিবেদন (Training records of testing technician)
6.1 চুড়ান্ত পণ্যের পরিদর্শন পদ্ধতি (Inspection procedure for final products)
6.2 চুড়ান্ত পণ্যের উপর পরিদর্শন মান / পরিদর্শন লেভেল / নমুনা পরিকল্পনা ( Inspection standard/inspection level/Sample Plan on final products)
6.3 চুড়ান্ত পণ্যের ত্রুটি নিয়ন্ত্রণ পদ্ধতি এবং বিবরণীপত্র  (Non-conformity control procedures and records on final products)
6.4 চুড়ান্ত পণ্যের ত্রুটি নিয়ন্ত্রণ সংশোধন / প্রতিরোধমূলক কার্যক্রম ( Corrective/preventative actions for non-conformity final products)
6.5 পণ্য খালাস করার পদ্ধতি (Procedure of shipment release)
6.6 সনাক্তকরণ এবং অন্বেষণ পদ্ধতি (প্রয়োজ্য ক্ষেত্রে ব্যাচ কোড / তারিখ কোড ইত্যাদি )  Identification and traceability(batch code/date code etc when applicable)
7.1 কর্মী / মান নিয়ন্ত্রণ বিভাগের সদস্য / টেকনিশিয়ান / ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ পদ্ধতি এবং বিবরণীপত্র (কাজের পূর্বে প্রশিক্ষণ, চাকুরীরত অবস্থায় প্রশক্ষণ এবং প্রত্যাহিক প্রশিক্ষণ)  Training procedure and records (pre-work training, on-job training and regular training) for workers/QC members / technician /engineers
7.2 দক্ষ কর্মী নিয়োগের পূর্ব পরীক্ষা ( Pre-hire test for skilled personnel)
Remark ফ্যাক্টরীতে অডিট (এফসিসিএ ) চলাকালিন সময়ে প্রয়োজনে এবং প্রকৃত অবস্থার প্রেক্ষিতে নিরীক্ষা ভিত্তিক অন্যান্য বিবরণী ডকুমেন্ট / বিবরণীপত্র প্রয়োজন হতে পারে। আপনার সহযোগীতা এবং আগাম সমন্বয়ের জন্য ধন্যবাদ (Some other documents/records may be required during on-site audit based on FCCA requirements and actual situation. Thanks for your support and cooperation in advance.)

এফসিসিএ অডিটের ডকুমেন্টস চেক লিস্ট ডাউনলোড বাংলা ও ইংরেজিতে

এখানে নিচের লিঙ্ক গুলি থেকে ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস চেক লিস্ট টি ডাউনলোড করে আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

 

ওয়ালমার্ট এফসিসিএ অডিটের ডকুমেন্টস বাংলায় চেক লিস্ট ডাউনলোড করুন 

এফসিসিএ অডিটের ডকুমেন্টস চেক লিস্ট ইংরেজিতে ডাউনলোড করুন

https://www.garmentsshiksha.com/garments-abbreviation/

https://www.garmentsshiksha.com/all-department-name-list-with-activity/

অন্যান্য কোন বিষয়ে জানার থাকলে প্রশ্ন করুন। আল্লাহ হাফেজ।

Check Also

কোয়ালিটি ৮টি ডায়মেনশন বা কোয়ালিটির মাত্রা

কোয়ালিটি ৮টি ডায়মেনশন সম্পর্কে জেনে নিন

মুখ্য পয়েন্টগুলি1 কোয়ালিটি ৮টি ডায়মেনশন কি?2 গার্মেন্টস কোয়ালিটি ডায়মেনশন হচ্ছে আটটি। Eight dimensions of quality2.1 …

একটি কমেন্ট করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *